বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন

দেশে একদিনে শনাক্ত ফের ৬ হাজার ছাড়ালো, মৃত্যু ৮১

  • প্রকাশ সময় বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১
  • ৫৮৫ বার দেখা হয়েছে

এস.আর.ডেস্ক: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত শনাক্ত হয়েছেন ৬ হাজার ৫৮ জন। আর এর মধ্য দিয়ে আবারও দেশে একদিনে ছয় হাজার রোগী শনাক্ত ছাড়িয়ে গেলো। এ নিয়ে দেশে ভাইরাসটিতে সরকারি হিসাবে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৮ লাখ ৭২ হাজার ৯৩৫ জন।

দৈনিক মৃতের সংখ্যা আগের চেয়ে কিছুটা কমলেও এখনও আশির ওপরেই আছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে দেশে ৮১ জনের মৃত্যু হয়েছে। গতকাল এ সংখ্যা ছিল ৮৫। আজকের ৮১ জন নিয়ে এখন পর্যন্ত সরকারি হিসাবে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন ১৩ হাজার ৮৬৮ জন। আজ বৃহস্পতিবার (২৪ জুন) স্বাস্থ্য অধিদফতরের পাঠানো নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মধ্যে চলতি বছরের ১ এপ্রিল দৈনিক সংক্রমণ ৬ হাজার ছাড়িয়ে যায়। এক পর্যায়ে ৭ এপ্রিল করোনাকালের সর্বোচ্চ ৭ হাজার ৬২৬ জন রোগী শনাক্তের তথ্যও জানানো হয়। টানা কয়েক দিন কম-বেশি হয়ে সবশেষ গত ১৩ এপ্রিল একদিনে ৬ হাজার ২৮ জন নতুন রোগী শনাক্তের খবর আসে। এর প্রায় ১০ সপ্তাহ পরে আজ ফের দৈনিক শনাক্তের সংখ্যা ৬ হাজার ছাড়ালো। গতকাল (২৩ জুন) দেশে পাঁচ হাজার ৭২৭ জনের শরীরে ভাইরাসটি শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর।

দেশে বর্তমানে ৫৫৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে হচ্ছে ১২৬টি পরীক্ষাগারে, জিন এক্সপার্ট মেশিনের মাধ্যমে ৪৬টি পরীক্ষাগারে এবং র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে ৩৮২টি পরীক্ষাগারে পরীক্ষা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থতা লাভ করেছেন ৩ হাজার ২৩০ জন। এদের নিয়ে দেশে করোনা থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ৯৪ হাজার ৭৮৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়াদের মধ্যে ঢাকা বিভাগের আছেন ১ হাজার ২০৮ জন, চট্টগ্রাম বিভাগের ৬৫৯ জন, রংপুর বিভাগের ১০০ জন, খুলনা বিভাগের ৪৯১ জন, বরিশাল বিভাগের ৮১ জন, রাজশাহী বিভাগের ৫৮৮ জন, সিলেট বিভাগের ৮৫ জন আর ময়মনসিংহ বিভাগের আছেন ১৮ জন।

দেশে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ৩০ হাজার ৯৯৪টি, আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হয়েছে ৩০ হাজার ৩৯১টি। দেশে এখন পর্যন্ত করোনার মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৩৫ হাজার ৪৬৬টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৯৭ হাজার ২৯০টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ১৭ লাখ ৩৮ হাজার ১৭৬টি।

গত ২৪ ঘণ্টায় করোনা রোগী শনাক্তের হার ১৯ দশমিক ৯৩ শতাংশ। আর দেশে এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ০৫, আর মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮১ জনের মধ্যে পুরুষ ৫৫ জন আর নারী ২৬ জন। দেশে করোনায় আক্রান্ত হয়ে এ পর্যন্ত পুরুষ মারা গেছেন ৯ হাজার ৯২০ জন আর নারী ৩ হাজার ৯৪৮ জন।
বয়স বিবেচনায় এদের মধ্যে ষাটোর্ধ্ব আছেন ৩৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে নয় জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে নয় জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে আট জন আর ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন।

এদের মধ্যে ঢাকা বিভাগে মারা গেছেন ১৩ জন, চট্টগ্রাম ও রংপুর বিভাগে সাত জন করে, রাজশাহী বিভাগে ১৮জন, খুলনা বিভাগে ২৩ জন, সিলেট বিভাগে পাঁচ জন এবং ময়মনসিংহ ও বরিশাল বিভাগে তিন জন করে। এদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ৬২ জন, বেসরকারি হাসপাতালে ১৪ জন আর বাড়িতে পাঁচ জন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin