সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০১:০২ অপরাহ্ন

রাবিতে লাভজনক ভেড়া পালনের কলা-কৌশল বই’র মোড়ক উম্মোচন

  • প্রকাশ সময় শনিবার, ২৬ জুন, ২০২১
  • ২৩৮ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে লাভজনক ভেড়া পালনের কলা-কৌশল বইয়ের উদ্বোধন করা হয়েছে। আজ শনিবার (২৬ জুন) এই বইটি উদ্বোধন করা হয়। রাজশাহী জেলার ২টি উপজেলা পবা ও গোদাগাড়ীতে রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের তত্বাবধানে ও কৃষি গবেষণা ফাউন্ডেশনের আর্থিক ও কারিগরি সহায়তায় ভেলিডেশন অব গুড প্রাকটিসেস অব অন-ফার্ম ল্যাম্ব প্রোডাকশন সিস্টেমস শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
ভেড়ার মাংস সার্বিক গুণ বিচারে কোন অংশেই ছাগল ও গরুর মাংসের চেয়ে কম নয় বরং এতে কলেস্টেরল ও চর্বি কম থাকায় এবং প্রয়োজনীয় প্রায় সকল পুষ্টি উপাদান বেশী থাকায় সুস্বাস্থের জন্য অত্যন্ত উপযোগী। সঠিক তথ্য জানা না থাকা এবং বিরুপ প্রচারের কারনে ভেড়ার মাংসকে সাধারণত ছাগলের মাংস বলে বিক্রয় করা হয়। এছাড়া সঠিক ও আধুনিক পদ্ধতিতে ভেড়া পালনের উপর তেমন কোন ভালো বই বা ম্যানুয়েল না থাকায় ভেড়া পালন কার্যত জনপ্রিয় হয়ে উঠেনি।
এ বিষয়টি বিবেচনা করে প্রকল্পের সহায়তায় প্রকল্পের রাজশাহী অংশের মূখ্য গবেষক ও রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার “লাভজনক ভেড়া পালনের কলা-কৌশল” শিরোনামে একটি বই রচনা করেছেন। যাতে একদিকে যেমন সহজ, সরল ও প্রাঞ্জল ভায়ায় ভেড়া পালনের সার্বিক দিকসমুহ সাধারণ খামারীদের পাঠোপোযোগি করে লেখা হয়েছে, অপর দিকে লাভজনকভাবে ভেড়া পালনের জন্য গবেষণায় প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রয়োজনীয় নির্দেশনাসমুহ সন্নিবেশিত করা হয়েছে এ বইটিতে।
এতে একদিকে যেমন ভেড়া পালনকারীগণ লাভজনকভাবে ভেড়া পালনের জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা পাবে অন্যদিকে ভেড়া পালনের ক্ষেত্রে প্রতিবন্ধকতা ও সমস্যাসমুহ অবগত হওয়ার মাধ্যমে তা থেকে উত্তারণের পথ অবগত হয়ে সমস্যাসমুহের কার্যকরী সমাধান করে এ পেশাকে ঝুঁকিমুক্ত ও লাভজনক করতে সচেষ্ট হবে। রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য সম্মেলন কক্ষে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ^বিদ্যালয়ের উপাচার্য (চঃ দাঃ) প্রফসর ড. আনন্দ কুমার সাহা। প্রধান পৃষ্ঠপোশক ছিলেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের (কেজিএফ) নির্বাহী পরিচালক ড. জীবন কৃষ্ণ বিশ^াস।
বিশেষ অতিথি ছিলেন বিশ^বিদ্যালয়ের উপ-উপাচার্য ও ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. ইসমত আরা বেগম। সভাপতিত্ব করেন প্রকল্পের মূখ্য গবেষক প্রফেসর ড. জালাল উদ্দিন সরদার। প্রধান অতিথি তাঁর বক্তব্যে মহৎ এ উদ্যোগের জন্য প্রকল্পের আর্থিক ও কারিগরী সহায়তাকারী প্রতিষ্ঠান, বাস্তবায়নকারী বিভাগ এবং প্রকল্প সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন যে, বইটি লাভজনক ভেড়া পালনের পথ প্রদর্শক হিসেবে কাজ করবে যার ফলে অধিক গুণসম্পন্ন ভেড়ার মাংস তথা প্রাণিজ আমিষের সরবরাহ বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাবি. সিনিয়র প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান, প্রফেসর ড. শাহ আব্দুর রউফ, প্রকল্পের সহকারি গবেষক প্রফেসর ড. আখতারুল ইসলাম, ড. রাশিদা খাতুন ও ড. হেমায়েতুল ইসলাম। এছাড়াও বইয়ের উপর উম্মুক্ত আলোচনায় অংশ গ্রহণ করেন প্রফেসর রোকেয়া সুলতানা প্রফেসর ড. লাভলী নাহার। এছাড়াও শাহ কৃষি তথ্য পাঠাগারের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম শাহ, প্রকল্পের ফিল্ড এসিসটেন্ট জাহিদ হোসেন ও উপাচার্য অফিসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin