শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৫৯ পূর্বাহ্ন

জোর করে ইয়েমেনি মডেলের কুমারিত্ব পরীক্ষার অভিযোগ

  • প্রকাশ সময় শনিবার, ৩ জুলাই, ২০২১
  • ২৬৫ বার দেখা হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : ইয়েমেনে হুথি বিদ্রোহীদের কারাগারে আটক থাকা অভিনেত্রী ও মডেল ইনতিসার আল-হাম্মাদির বিরুদ্ধে এবার জোর করে কুমারিত্ব পরীক্ষা করার অভিযোগ এনেছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।

বিশ বছর বয়সী ইনতিসার আল-হাম্মাদির বিরুদ্ধে অশালীন আচরণ এবং মাদক রাখার অভিযোগ তুলে মিথ্যা মামলা দায়ের করেছে দেশটির হুথি বিদ্রোহী কর্তৃপক্ষ। তবে হাম্মাদির বিরুদ্ধে আনিত অভিযোগ তিনি অস্বীকার করেছেন। বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানার কারাগারে এই মডেল ও অভিনেত্রীকে চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে আটকে রাখা হয়েছে।

মে মাসের শেষ দিকে হিউম্যান রাইটস ওয়াচের একদল কর্মী এবং একজন আইনজীবী হাম্মাদির সাথে জেলখানায় দেখা করার অনুমতি পায়। এ সময় হাম্মাদি অভিযোগ করেন, জেল খানায় তাকে শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে, বর্ণবাদী অপমানজনক কথা বলার পাশাপাশি চোখ বাঁধা অবস্থায় তাকে একটি নথিতে সই করতে বাধ্য করা হয়।

মডেল হাম্মাদির আইনজীবী হিউম্যান রাইটস ওয়াচের কাছে অভিযোগ করেন, হাম্মাদির মামলার কাগজপত্র দেখতে তাকে বাধা দেয়া হয়েছে এবং এ মাসের শুরুর দিকে হাম্মাদিকে দুবার যখন আদালতে হাজিরা দিতে হয়, তখন তার আইনজীবীকে আদালতে তার প্রতিনিধিত্ব করতে দেয়া হয়নি।

তবে এ ব্যাপারে হুথি বিদ্রোহীদের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। ২০১৫ সাল থেকে ইয়েমেন সরকারের বিরুদ্ধে হুথি বিদ্রোহীরা লড়াই চালিয়ে যাচ্ছে।

অভিনেত্রী ও মডেল ইনতিসার আল-হাম্মাদির বাবা ইয়েমেনি এবং মা ইথিওপিয়ান। তিনি চার বছর ধরে ইয়েমেনে মডেল হিসাবে কাজ করছেন। মডেলিং এর পাশাপাশি তিনি ইয়েমেনের দুটি টেলিভিশন সিরিজেও অভিনয় করেছেন।

চলতি বছরের ২০ ফেব্রুয়ারি রাজধানী সানা থেকে মডেল ও অভিনেত্রী আল-হাম্মাদিসহ আরো তিনজনকে গ্রেপ্তার করে বিদ্রোহীরা। এরপর তাদেরকে চোখ বেধে ফৌজদারি তদন্তকারী সংস্থার একটি দপ্তরে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে ১০দিন আটকে রাখা হয়। মার্চে হাম্মাদিকে সানার কেন্দ্রীয় কারাগারে পাঠানো হলে সেখানে কারারক্ষীরা তাকে বেশ্যা এবং ক্রীতদাসী বলে কটাক্ষ করত।

আল-হাম্মাদির বিরুদ্ধে রক্ষণশীল মুসলিম সমাজের বিধি নিষেধ উপেক্ষা করে কখনও কখনও হিজাব ছাড়াই অনলাইনে ছবি পোস্ট করার অভিযোগ রয়েছে। সূত্র: বিবিসি বাংলা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin