বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:১৭ পূর্বাহ্ন

রাবি শিক্ষক ড. এবনে গোলাম সামাদ’র ইন্তেকাল

  • প্রকাশ সময় রবিবার, ১৫ আগস্ট, ২০২১
  • ২৩৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উদ্ভিদবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এবনে গোলাম সামাদ (৯১) ইন্তেকাল করেছেন। (ইন্না——রাজিউন)।রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ রোববার বেলা ১১টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
নগরীর সিপাইপাড়ার বাসিন্দা ছিলেন তিনি। তিনি রাজশাহীর সাংবাদিক আল ফাত্তা সামাদের বাবা। ড. এবনে গোলাম সামাদ দীর্ঘদিন থেকে কিডনি ও হৃদরোগে ভুগছিলেন। কিছুদিন আগে স্ট্রোকেও আক্রান্ত হয়েছিলেন। এছাড়াও আক্রান্ত করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিলেন এই জ্যোতির্ময়ী শিক্ষক। তিনি ঢাকার তেজগাঁও কৃষি ইনস্টিটিউট থেকে কৃষিবিজ্ঞানে ডিপ্লোমা অর্জনের পর ১৯৬৩ সালে ফ্রান্স থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।
তাঁর প্রায় ১০০ গবেষণা প্রবন্ধ ও প্রায় ১৫টি গ্রন্থ দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে। অধ্যাপনা ছাড়াও তিনি বেশ কয়েকটি গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী এবং দুই কন্যা ও চার ছেলে রেখে গেছেন।
উল্লেখ্য ড. এবনে গোলাম সামাদ ১৯২৯ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। ঢাকার বাইরে থেকেও দেশে তো বটেই, বিশ্বের বিভিন্ন দেশে তিনি পরিচিত ছিলেন ব্যাতিক্রমধর্মী পর্যবেক্ষণ ও পরীক্ষামূলক অভিজ্ঞতা সমৃদ্ধ লেখার জন্য। রাজশাহী কলেজের প্রাক্তন কৃতী শিক্ষার্থী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের এই শিক্ষক একজন খ্যাতনামা গবেষক, চিন্তাবিদ ও বিজ্ঞানী এবং বহুধারায় অভিজ্ঞ লেখক ছিলেন।
বিএনপি’র শোক
খ্যাতনামা এই শিক্ষকের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন বিএনপি’র সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক রাসিক মেয়র ও সংসদ সদস্য জননেতা মিজানুর রহমান মিনু, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট শাহীন শওকত, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএএনপি’র সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সহ-সম্পাদক ও রাজশাহী মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক এ্যাডভোকেট শফিকুল হক মিলন।
আরো শোক জানিয়েছেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহবায়ক আবু সাঈদ চাঁদ, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম মার্শাল, বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক এাডভোকেট মতিউর রহমান মন্টু, জেলা বিএনপি’র সদস্য সচিব অধ্যাপক বিশ্বনাথ সরকার, জেলা বিএনপি’র সাবেক সভাপতি এ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু ও সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম মোস্তফা মামুনসহ জেলা ও মহানগর বিএনপি’র অন্যান্য নেতৃবৃন্দ।
শোক বার্তায় তাঁরা বলেন, উদ্ভিদবিজ্ঞান বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় মরহুমের অবদান অপরিসিম। তিনি বহু ছাত্র-ছাত্রী রেখে গেছেন তারা আজ দেশের উন্নয়নে এবং দেশ গড়ার কাজে নিয়োজিত আছেন। তিনি একজন শিক্ষাবিদ ও বহু জ্ঞানে গুনান্বিত ছিলেন। এই ধরনের শিক্ষক আর আসবেনা বলে জানান তাঁরা। সকল নেতৃবৃন্দ মরহুমের আত্মার মাগফিরাত কামনাসহ শোকায়িত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin