মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:০০ অপরাহ্ন

আগস্টেই ট্রায়াল, মেইন লাইনে মেট্রোরেল দেখবে নগরবাসী

  • প্রকাশ সময় শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ১২৫ বার দেখা হয়েছে

এস.আর.ডেস্ক: ডিপোর ভেতরে ট্রায়াল শেষে হয়েছে। এখন চলতি মাসেই ভায়াডাক্টে উঠবে দেশের প্রথম মেট্রোরেল। ফলে মেইন লাইনে মেট্রোরেল চলাচল দেখবে নগরবাসী। অপেক্ষা করতে হবে মাত্র ১০ দিন। ভায়াডাক্টে ধীরে ধীরে চলবে মেট্রোরেল। এর পরে ১১০ কিলোমিটার গতি দিয়ে চালানো হবে। এরপরে যাত্রী নিয়ে চলাচল করবে স্বপ্নের মেট্রোরেল।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, চলতি মাসে ভায়াডাক্টের উপরে উঠবে মেট্রোরেল। এ ট্রায়াল রান খুব শতর্কতার সঙ্গে পরিচালনা করা হবে। এরপরে গতি দিয়ে চলবে ১১০ কিলোমিটার। এর পরেই যাত্রীসহ ট্রায়াল রান শুরু হবে। বিশ্বের অন্যান্য দেশ যেভাবে শুরুটা করে আমরাও একই পদ্ধতি ফলো করবো।

‘বার বার করোনার ধাক্কা সামলেও সেই লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে কাজ। প্রথম নয়টি স্টেশনের অবকাঠামোর কাজ প্রায় শেষ। প্রথম পাঁচটিতে বসেছে শেড। তিনটিতে বসানো হয়েছে চলন্ত সিঁড়ি। জুলাই শেষে সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। ’

তিনি আরও বলেন, প্রথম পর্যায়ে নির্মাণের জন্য যে অগ্রগতি সেটা ৮৭ দশমিক ৮০ শতাংশ এবং দ্বিতীয় পর্যায়ের কাজের অগ্রগতি এটা ৬৫ দশমিক ৪৮ শতাংশ। আমাদের ইএন্ডেম সিস্টেমের ও রোল স্টোকের যে অগ্রগতি এটা ৫৯ দশমিক ৪৮ শতাংশ।

আজ শুক্রবার (২০ আগস্ট) তৃতীয় ও চতুর্থ কোচের সেট জেটি ঘাট থেকে দিয়াবাড়ীর ডিপোত নেওয়া হয়েছে। ছয়টি বগির সেট নিয়ে ওয়ার্কশপ থেকে প্রায় ৫০০ মিটার পাড়ি দেয় বিদ্যুৎচালিত এ ট্রেন। ফলে ২৪ সেট ট্রেনের মধ্যে চার সেট এখন দেশে। এভাবে জাপান থেকে আসবে আরও ২০ সেট।

মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপরই কোচগুলো লাইনে তোলা হবে। এ কাজে দেড় থেকে দুই মাস সময় লাগতে পারে। সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় ধরা হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা।

 

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin