শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন

কারিতাস বাংলাদেশ রাজশাহীর উদ্যোগে কর্মশালা অনুষ্ঠিত

  • প্রকাশ সময় বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ২৭১ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: কারিতাস বাংলাদেশ রাজশাহীর উদ্যোগে কমিউনিটি সোস্যাল ল্যাব: এন ইনিশিয়েটিভ টু ইমপ্রুভ দি লিভিং কন্ডিশনস অব ভালনারাবল স্লাম রেসিডেন্টস কিক অব ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে নগরভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র লিটন বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। সরকারের জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় এ প্রকল্পের শহরে বসবাসরত দরিদ্রদের জন্য আবাসন ব্যবস্থা, কমিউনিটিভিত্তিক সংগঠন শক্তিশালী করা, নারীদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি, জলবায়ু সহিষ্ণু অবকাঠামো উন্নয়ন, দরিদ্রবান্ধব নগর ব্যবস্থাপনা, নীতি ও পরিকল্পনা জোরদার করা মূল কাজ। নগরীর বিভিন্ন এলাকায় সিডিসির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন উন্নয়ন কাজ অব্যাহত রেখেছে।
নিজেদের অর্জিত অর্থ দিয়ে স্বল্প সুদে ঋণ প্রদানের মাধ্যমে ভাগ্যের উন্নয়ন ঘটাচ্ছে। ইতোমধ্যে নিজেদের অর্থে তিন শতাধিক গৃহ নির্মাণ করেছে। স্বল্প আয়ের মানুষরা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ঋণের ভারে জর্জরিত হয়ে সর্বস্বান্ত হয়। আমাদের সেই প্রথা থেকে বেরিয়ে আসতে হবে। কারিতাস এ মহানগরীতে দুটি ওয়ার্ডে প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে জেনে আনন্দিত। চলমান প্রকল্প সম্পর্কে তিনি বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এ প্রকল্পটির সুফল সংশ্লিষ্টরা উপকৃত হয় সে বিষয়ে সংশ্লিষ্টদের আন্তরিক হবার আহবান জানান।

সভাপতির বক্ত্েব্য কারিতাস রাজশাহী অঞ্চলের আঞ্চলিক পরিচালক মি. সুক্লেশ জর্জ কস্তা বলেন, কমিউনিটি সোশ্যাল ল্যাব বস্তির জনগোষ্ঠী এবং কেন্দ্রীয় অংশীদারদের সাথে বস্তির উন্নয়ন প্রক্রিয়ায় সরাসরি সংলাপে অবদান রাখবে। এছাড়াও বস্তিবাসীর উন্নয়নে সম্মুখীন সমস্যা বা বাঁধাসমুহের সমাধান য়ৌথভাবে সন্ধানের জন্য একটি টিম গঠিত করা হবে বলে জানান তিনি। সেইসাথে এই ল্যাব এর মাধ্যমে বস্তিবাসীর সমস্যা চিন্থিতকরণ এবং প্রয়োজন ভিত্তিক দারিদ্র বিমোচনের পরিকল্পনাই হচ্ছে এই সোশ্যাল ল্যাব এর মূল লক্ষ্য। এই প্রকল্প বাস্তবায়নে মেয়রসহ সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

সভায় উপস্থিত ছিলেন কর্মশালায় রাসিকের ৫নং ওয়ার্ড কাউন্সিলর কামারুজ্জামান কামরু, ৭নং ওয়ার্ড কাউন্সিলর মতিউর রহমান মতি, ২নং সংরক্ষিত আসনের কাউন্সিলর আয়েশা খাতুন, সচিব মশিউর রহমান, রাজশাহীর জেলা সমাজসেবা কর্মকর্তা ড. হামিদুল ইসলাম, জিআইজেড ইউএমআইএমসিসি প্রজেক্টের মনিটরিং এন্ড টেকনিক্যাল কো-অর্ডিনেটর আকতারুজ্জামান রানা, কারিতাস রাজশাহী অঞ্চলের কর্মসূচি কর্মকর্তা দীপক এক্কা ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin