শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

সনাক এর আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন

  • প্রকাশ সময় বুধবার, ২৮ সেপ্টেম্বর, ২০২২
  • ৪৬৮ বার দেখা হয়েছে

বিশেষ প্রতিনিধি,সুপ্রভাত রাজশাহী


আজ ২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। এবছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ‘তথ্য প্রযুক্তির যুগে জনগণের তথ্য অধিকার নিশ্চিত হোক’।

বিশ্বের বিভিন্ন দেশের জনগণকে নিজ-নিজ দেশের সব ধরনের তথ্য জানার অধিকারের বিষয়ে তাদের সচেতনতা বাড়াতে প্রতিবছর ২৮ অক্টোবর আন্তর্জাতিকভাবে এ দিবস পালন করা হয়।

পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্যদিয়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে বুধবার ‘আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস- ২০১৬ পালন করা হয় ।

সারাদেশের মানুষকে তথ্যের অধিকার বিষয়ে আরো সচেতন করতে ও তথ্য নিশ্চিত করতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২২ উদযাপন উপলক্ষে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগিতায় সচেতন নাগরিক কমিটি (সনাক), রাজশাহী’র উদ্যোগে এক আলোচনা সভা সনাক কার্যালয়ে অনুষ্ঠিত হয় । সভায় সভাপতিত্ব করেন সনাক, রাজশাহী’র সভাপতি প্রফেসর ড. দীপকেন্দ্র নাথ দাস ।

এরপর টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মো: মনিরুল হক আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ক উপস্থাপনা সভায় উপস্থাপন করেন। তিনি তথ্য প্রাপ্তির আবেদন, আপীল ও অভিযোগ দায়েরের পদ্ধতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এরপর মুক্ত আলোচনায় সাংবাদিক ও সনাক সদস্য মো: গোলাম সারওয়ার, সিসিবিভিও সংগঠনের মনিটরিং অফিসার শাহাবুদ্দিন সিহাব, টিএমএসএস-এর আঞ্চলিক ব্যবস্থাপক আরিফুল ইসলাম এবং সংগ্রামী জীবন মহিলা সমবায় সমিতি লি: এর সভাপতি সায়েমা পারভীন অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় বক্তারা বলেন- তথ্য প্রকাশ ও তথ্যে অভিগম্যতার সুবিধার্থে ডিজিটাল টুলসের ব্যবহার বৃদ্ধিতে মনোযোগী হতে হবে; তথ্য অধিকার আইন, ২০০৯ এর পরিপন্থী বিদ্যমান আইনসমূহ সংস্কার করতে হবে; নতুন কোনো আইন প্রণয়নের ক্ষেত্রে তথ্য অধিকারের মূল চেতনার পরিপন্থী বা আইনটির কার্যকর বাস্তবায়নের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে- এমন কোনো ধারা যাতে সংযোজিত না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে; তথ্য অধিকার আইন, ২০০৯ এর আওতায় ব্যবসা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল ও গণমাধ্যমকে অন্তর্ভুক্ত করতে হবে; তথ্য অধিকার আইনে তথ্য প্রাপ্তির জন্য প্রয়োজনীয় আইনি সুরক্ষা নিশ্চিত করার বিধান করতে হবে; এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্ব সম্পর্কে জ্ঞান ও তথ্য প্রদানে প্রতিষ্ঠানের সক্ষমতা অর্জনে বিভিন্ন কারিগরি ও অনলাইন প্রশিক্ষণের ব্যবস্থা জোরদার করতে হবে। সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি তথ্য প্রদানে আগ্রহ সৃষ্টির উদ্যোগ নিতে হবে।

আলোচনা সভায় তরুণ শিক্ষার্থীবৃন্দ, এনজিও প্রতিনিধিবৃন্দ, সনাক ও ইয়েস সদস্যবৃন্দ এবং বিভিন্ন শ্রেণি-পেশার ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


জে. সি/সুপ্রভাত রাজশাহী

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin