বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’: সতর্ক ভারত-পাকিস্তান সরকার

  • প্রকাশ সময় বুধবার, ১৪ জুন, ২০২৩
  • ১১০ বার দেখা হয়েছে

 

আন্তর্জাতিক ডেস্ক: আরব সাগর থেকে ভারতের গুজরাট ও পাকিস্তানের সিন্ধু প্রদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। বৃহস্পতিবার (১৫ জুন) বিকালে গুজরাটের স্বরাষ্ট্র ও কুচ অঞ্চল এবং সিন্ধুর কেটি বন্দরে ‘বিপর্যয়’ আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশ দুটির আশঙ্কাজনক অঞ্চলগুলো থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে হাজারো বাসিন্দাদের।

ঘণ্টায় ১৫০ কিলোমিটার বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড়টি উপকূলে ১২৫ থেকে ১৩০ কিলোমিটার গতিতে আঘাত হানতে পারে বলে জানিয়েছেন ভারতের আবহাওয়া অধিদফতরের (আইএমডি) আঞ্চলিক পরিচালক মনোরমা মোহান্তি।

তবে পাকিস্তানের আবহাওয়া অধিদফতর (পিএমডি) বলছে ভিন্ন কথা। পিএমডির মতে, ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘বিপর্যয়’, যা উপকূলে ১৫০ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে।

গুজরাটের কুচ ও স্বরাষ্ট্র অঞ্চলে ঘূর্ণিঝড়ের রেড অ্যালার্ট জারি করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার অঞ্চল দুটি থেকে অন্তত ৪৪ হাজার বাসিন্দাকে অস্থায়ীভাবে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

একই রকম সতর্কতা পাকিস্তানের সিন্ধুতেও। অঞ্চলটি থেকে প্রায় ৬৪ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সাময়িক সময়ের জন্য সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দেশটির মন্ত্রী সারজিল মেমোন।

ঘূর্ণিঝড়ের ফলে দুই দেশেই বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটতে পারে বলে সতর্কবার্তা জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। মারাত্মক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন ভারতের আবহাওয়া কর্মকর্তারা। সূত্র: এনডিটিভি ও ডন

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin