বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন

নানা দাবীতে রাজশাহী কলেজ অধ্যক্ষকে মহানগর ছাত্রদলের স্মারকলিপি প্রদান

  • প্রকাশ সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ২১৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী কলেজ সহ রাজশাহীর সাধারণ শিক্ষার্থীদের পক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল,রাজশাহী মহানগরের নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন। রোববার দুপুর ২টায় ছাত্র-ছাত্রীদের ফি কমানো, সুযোগ-সুবিধা বৃদ্ধি সহ কলেজ ক্যাম্পাসে সকল রাজনৈতিক ছাত্র-সংগঠন সমূহের শান্তিপূর্ণ সহবস্থান নিশ্চিতের জন্য এই স্মারকলিপি প্রদান করেন ছাত্রনেতৃবৃন্দ।

তারা স্মারকলিপিতে উল্লেখ করেন, রাজশাহী কলেজ অনার্সের ফলাফলের ভিত্তিতে দেশ সেরা হলেও ছাত্র-ছাত্রীদের সুযোগ-সুবিধা প্রদানে এখনো দেশ সেরা হতে পারেনি। বর্তমানে দেশ ও জাতি ভয়াবহ অর্থনৈতিক সংকটে নিমজ্জিত হয়েছে। নিত্য প্রয়োজনীয় সকল পণ্য সহ জীবনধারণের ব্যয় কল্পনাতীতভাবে বৃদ্ধি পেয়েছে। উপরন্ত কাগজ-কলম সহ শিক্ষা উপকরণের দাম অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় ছাত্রসমাজ নিদারুণ কষ্টে রয়েছে। রাজশাহী কলেজে অধ্যায়নরত সিংহভাগ শিক্ষার্থী মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং দরিদ্র পরিবারের। তাদের কথা চিন্তা করে আসন্ন অনার্স সহ এইচএসসি ভর্তি আবেদন, এডমিশন ও সেমিনার ফীসহ নির্ধারিত ফি সমূহ না বাড়িয়ে বরং কমাতে হবে।

তারা আরো উল্লেখ করেন রাজশাহী কলেজের প্রায় ৭০ শতাংশই শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চল থেকে পড়তে আসে। তাই তাদের পরিবহনের পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে, বাসের সংখ্যা বৃদ্ধি করতে হবে, মানসম্মত সিট সমৃদ্ধ বাসের ব্যবস্থা করতে হবে। ছাত্র-ছাত্রীদের হোস্টেলের খাবারের মান অত্যন্ত নিম্নমানের এবং রুচিসম্মত নয়। যার কারনে ছাত্র-ছাত্রীদের প্রায়শই বিভিন্ন রোগব্যাধিতে ভুগতে হয়। রাজশাহী কলেজ ক্যাম্পাসের ক্যান্টিন সহ সবগুলো হোস্টেলে স্বাস্থ্যসম্মত আমিষ সমৃদ্ধ খাবারের সুব্যবস্থা করতে হবে। একই সাথে রাজশাহী কলেজে একটি মেডিকেল সেন্টার চালুর জোর দাবী জানান তারা।

কলেজ ক্যাম্পাসে এবং হোস্টেল সমূহে ফ্রি ওয়াইফাই সহ অনলাইন লাইব্রেরির ব্যবস্থা করা সময়ের দাবি উল্লেখ করে তারা বলেন, শিক্ষার্থী নির্যাতনের অভিযুক্ত ব্যক্তিকে দলমতের ঊর্ধ্বে থেকে কলেজ কর্তৃপক্ষকে কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। ক্যাম্পাসে প্রতিটি রাস্তায়, ভবনে, হোস্টেলের করিডরে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।

রাজশাহী কলেজে দীর্ঘদিন ছাত্র সংসদটি তালাবদ্ধ অবস্থায় রয়েছে যা সুষ্ঠ ছাত্র রাজনৈতিক চর্চা ব্যাঘাত ঘটছে বলে মনে করে রাজশাহী মহানগর ছাত্রদল এবং সরকার দলীয় ছাত্র সংগঠন ব্যতীত অন্যান্য রাজনৈতিক ছাত্র সংগঠনের কর্মসূচি পালনের পরিবেশ সৃষ্টি হয়নি বলে মনে করে রাজশাহী মহানগর ছাত্রদল। কলেজ প্রশাসনকে সকল রাজনৈতিক দলের ছাত্র সংগঠনগুলোর সম-অধিকারের ভিত্তিতে ক্যাম্পাসে ও হোস্টেলে শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতের জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে।

গণতন্ত্র ও দেশের সার্বিক শিক্ষা ব্যবস্থার সুষ্ঠু পরিবেশ নিশ্চিতের জন্য অনতিবিলম্বে রাজশাহী কলেজে সকল রাজনৈতিক ছাত্র সংগঠনের নেতৃবৃন্দদের মতামতের ভিত্তিতে শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট সকল সিদ্ধান্ত গ্রহণ এবং বাস্তবায়নে অংশগ্রহণ গ্রহণ নিশ্চিত করতে হবে। একক সুবিধা দিয়ে কলেজ ক্যাম্পাসে অধিপত্য বিস্তার নয় বরং সকল রাজনৈতিক ছাত্র সংগঠনের শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিতদের দায়িত্বে কলেজ কর্তৃপক্ষকেই বহন করতে হবে।

দেশ ও জাতির এই সংকট মূহুর্তে দেশ সেরা কলেজের সার্বিক শিক্ষার উপযুক্ত পরিবেশ নিশ্চিতের স্বার্থে এবং শিক্ষার্থী বান্ধব ক্যাম্পাস গঠনের লক্ষ্যে, উপরোক্ত দাবী সমূহ কলেজ কর্তৃপক্ষ বাস্তবায়নে যথাযথ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন তারা আশা ব্যক্ত করেন।

এ সময়ে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর ছাত্রদলের সভাপতি আকবর আলী জ্যাকি, সাধারণ সম্পাদক খন্দকার মাকসুদুর রহমান সৌরভ, সিনিয়র সহ-সভাপতি তরিকুল ইসলাম, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাদিউল ইসলাম সজীব, শাহ্ মখ্দুম থানা ছাত্রদলের আহ্বায়ক মেহিদী হাসান ডলার, রাজপাড়া থানা ছাত্রদলের আহ্বায়ক রায়হানুল ইসলাম রাতুল, মতিহার থানা ছাত্রদলের সদস্য সচিব পিয়ারুল ইসলাম পিয়াল, বোয়ালিয়া থানা ছাত্রদলের সদস্য সচিব নেহাল আহমাদ রায়হান, চন্দ্রিমা থানা ছাত্রদলের সদস্য সচিব আরিফ সরকার রাব্বি, রাজশাহী কলেজ ছাত্র দলের সাবেক সভাপতি রিফাত হোসেন অন্তর, রাজশাহী কলেজ ছাত্রদলের আহ্বায়ক খালিদ বিন ওয়ালিদ আবির ও সদস্য সচিব আমিনুল ইসলাম।

আরো উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ ছাত্রদল নেতা প্রীতম, জামিল, রেজওয়ান, সাইফুল, আতিকুল, জুয়েল, এমপি, সাগর, সামাদ, কাওসার, ইমন, রানা, কিরন, সাব্বির, নাফি, সামিউল ও সামাসহ অন্যান্র ছাত্রনেতা-কর্মীবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin