বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৭:২৭ পূর্বাহ্ন

এমপিরা পদে থেকেই সংসদ নির্বাচন করতে পারবেন: ইসি

  • প্রকাশ সময় বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩
  • ৬১ বার দেখা হয়েছে

 

এস.আর. ডেস্ক: একাদশ জাতীয় সংসদ সদস্যরা (এমপি) পদে থেকেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন। এজন্য তাদের পদত্যাগ করতে হবে না। এমনকি আগে দলের এমপি হলেও এখন স্বতন্ত্র থেকে ভোটে দাঁড়াতে চাইলেও পদত্যাগ করতে হবে না। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন আয়োজনকারী সংস্থাটির জনসংযোগ পরিচালক শরিফুল আলম বিজ্ঞপ্তিতে বলেন, বিভিন্ন গণমাধ্যমে এই মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে যে, কোনো দলীয় সংসদ সদস্য নির্দলীয়ভাবে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে। তবে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে নিম্নোক্ত শর্তসমূহ পরিপালন করতে হবে মর্মে উল্লেখ রয়েছে।

তিনি জানান, স্বতন্ত্র থেকে ভোট করতে চাইলে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ১ শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী ইতোপূর্বে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হয়ে থাকলে ঐ তালিকা প্রদানের প্রয়োজন হবে না।

সেক্ষেত্রে দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে না। দলীয়, নির্দলীয় বা সংরক্ষিত নারী আসনের হোক- সংসদ সদস্য পদে থেকেই তিনি প্রার্থী হতে পারবেন। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন দেখতে বিভিন্ন ও সংস্থার ৮৭জন পর্যবেক্ষক আবেদন জানিয়েছেন।
এছাড়া ৩৪ দেশ ও চারটি সংস্থার ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখতে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচন আয়োজনকারী সংস্থাটি।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin