সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

রাজশাহীর মোহনপুরে বাঁচার আশা সংস্কৃতিক সংগঠনের আলোচনা সভা

  • প্রকাশ সময় বৃহস্পতিবার, ২ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮৩ বার দেখা হয়েছে

নিজন্ব প্রতিবেদক: বেসরকারী উন্নয়ন সংস্থা বাঁচার আশা সংস্কৃতিক সংগঠনের আয়োজনে আজ বুধবার আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় হিজড়া জনগোষ্ঠীর ধর্মীয় অধিকার সংরক্ষণ উদ্ভাবনী প্রকল্পের আওতায় সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী নিজ ধর্ম পালনে বাধা দূরকরণ, সংরক্ষণ ও ধর্মীয় শান্তি সম্প্রীতি বজায় রাখা বিষয়ে রাজশাহী মোহনপুর উপজেলা পর্যায়ে হিজড়া জনগোষ্ঠী ও ধর্মীয় নেতাদের এই সভা অনুষ্ঠিত হয়।

মৌগাছী ইউনিয়ন পরিষদ হল রুমে বাঁচার আশা সংস্কৃতিক সংগঠনের সভাপতি মোস্তফা সরকারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদিরপুর বাজার জামে মসজিদের পেশ ইমাম মাইনুল ইসলাম বেলালী । বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোর্তুজা ও অত্র ইউপি সচিব রাশেদুল ইসলাম। এছাড়াও মোহনপুর উপজেলার মুসলিম, হিন্দু ও খ্রীষ্টান ধর্মের বিশজন হিজড়া ও পাঁচজন অন্য সম্প্রদায়ের লোক মিলে মোট ২৫জন সভায় অংশগ্রহন করেন।

প্রধান অতিথি বলেন, হিজড়া সম্প্রদায়ের মানুষ এই সমাজেরই একজন। এটা সৃষ্টির একটি বৈচিত্র। সৃষ্টিকর্তা সব পারেন। তবে সৃষ্টির এই সেরাজীবকে কখনো অবহলো করা যাবেনা। কারণ সৃষ্টি কর্তার সকল কিছুরেক অবহেরা ও অস্বীকার করা মহাপাপ বলে তিনি আখ্যায়িত করেন। সেইসাথে হিজড়া সম্প্রদায়ের জনগণকে স্ব স্ব ধর্ম সঠিকভাবে পালন করার পরামর্শ দেন। সেইসাথে মুসলিম সম্প্রদায়ের হিজড়া সম্প্রদায়ের জনগণকে নিজ উদ্যোগে কোরআন শরীফ শিক্ষা শিক্ষা দেবেন বলে বক্তব্যে উল্লেখ করেন। আর এই মহতী কাজে সবাইকে এগিয়ে আসারন আহবান জানান প্রধান অতিথি।

উপস্থিত অংশগ্রহনকারী সবাই স্ব স্ব ধর্ম পালন এবং মুসলিম সম্প্রদায়ের হিজড়ারা কোরআন শিক্ষা গ্রহন করবেন বলে প্রতিশ্রুতি দেন। এদিকে পুরুষ বেশধারীরা মসজিদে পুরুষের সাথে এবং নারী বেশধারীরা নারীদের সাথে নামাজ আদায় করতে পারবে বলে জানান তিনি ইমাম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin