মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:৪৬ অপরাহ্ন

রাজশাহীতে মাসাউস এর আন্তর্জাতিক শান্তি দিবস পালন

  • প্রকাশ সময় মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৫৬ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক:“ন্যায়সঙ্গত এবং টেকসই বিশ্বের পুনরুদ্ধার” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে আজ মঙ্গলবার(২১ সেপ্টেম্বর) রাজশাহীর দামকুড়া হাটে আন্তর্জাতিক শান্তি দিবস পালিত হয়। বেসরকারী উন্নয়ন সংস্থা মাসউস এর আয়োজনে এবং এমসিসি-বাংলাদেশ এর সহযোগিতায় দিবসটি পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

আদিবাসী ও অন্যান্য সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও স্কুল শিক্ষার্থীদের সমন্বয়ে র‌্যালি নিয়ে দামকুড়া হাট প্রদক্ষিণ করে সাবেক গরুর হাট মাঠে আলোচনা সভা স্থলে যেয়ে শেষ করেন আয়োজক সংস্থা। সেখানেই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন মাসাউস এর নির্বাহী পরিচালক মেরিনা হাঁসদা। প্রধান অতিথি ছিলেন দামকুড়াহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুস সালাম। বিশেষ অতিথি ছিলেন এমসিসি-বাংলাদেশের পিস কো-অর্ডিনেটর বিলন রুগা, ডেভিড রিচার্ড মুর্মু ও নবাই বটতলা ধর্মপল্লীর সিস্টার সেলিন বারোইসহ অন্যান্য আদিবাসী ও অন্যান্য সম্প্রদায়ের নেতৃবৃন্দ।


প্রধান অতিথি বলেন, পৃথিবী জুরে অশান্তি বিরাজ করছে। যুদ্ধবিগ্রোহ লেগেই আছে। এছাড়াও করোনায় পৃথিবী থমকে গেছে। মানুষ এখন শান্তি চায়। আর শান্তি বজায় রাখতে হলে একে অপরকে সহযোগিতা করতে হবে। অন্যের প্রতি সহানুভূতিশীল হতে হবে। তাহলে পৃতিবীতে শান্তি বিরাজ করবে বলে জানান তিনি।

সভাপতি তার বক্তব্যে বলেন, আন্তর্জাতিক শান্তি দিবস জাতি সংঘ কর্তৃক প্রস্তবিত একটি আন্তর্জাতিকভাবে পালিত দিন। এর সদস্য হিসেবে বিশ্বের সকল দেশ ও সংগঠন কর্তৃক যথাযোগ্য মর্যাদার সাথে পালিত হয়ে থাকে। পৃথিবী থেকে যুদ্ধ, হিংসা, আগ্নেয়াস্ত্র প্রয়োগের মত ঘটনা মুছে ফেলতে ২১ সেপ্টেম্বর বিশ্বব্যাপি এই দিবসটি পালিত হয়ে আসছে।

তিনি আরো বলেন, ১৯৮১ সালে জাতি সংঘের সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাব অনুসারে ১৯৮২ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে। তিনি সবাইকে শান্তির পক্ষে কাজ করার আহবান জানান। বক্তব্য শেষে তিনি বিভিন্ন ধরনের প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin