বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৮:০৫ পূর্বাহ্ন

তানোরে কারিতাস’র ফসলী মাঠ পরিদর্শন

  • প্রকাশ সময় বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩
  • ১৮৯ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: কারিতার রাজশাহী অঞ্চলের তানোরের কর্মএলাকায় ফসলী মাঠ পরিদর্শন রা হয়। বুধবার সকালে বাধাইর ইউনিয়নের নারায়নপুর এলাকার এই মাঠ পদির্শন করেন উপস্থিত অতিথিগণ। জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব, অভিযোজন ও সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণ প্রকল্পের আওতায় এবং সরকারী অংশিদারিত্বের মাঠ পরিদর্শন এবং মতবিনিময় কার্যক্রমের আওতায় এই ফসলী মাঠ পরিদর্শন করা হয়।

মাঠ পরিদর্শন করেন গম ও ভূট্টা গভেষনা ইনস্টিটিউট, রাজশাহীর চিপ সাইন্টিফিক অফিসার ড. ইলিয়াছ হোসেন, রাজশাহী বিশ^বিদ্যালয়ের কৃষি অনুষদের প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহম্মেদ ও কারিতাস রাজশাহী সাফবিন প্রকল্পে ন্যাশনাল কোআর্ডিনেটর এস এম জিল্লুর রহমান। এসময়ে কারিতাস রাজশাহী অঞ্চলের সাফবিন ও পুষ্টি প্রকল্পের কর্মকর্তা ও কর্মীগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত কর্মকর্তাবৃন্দ মাঠ ফসল গম, সরিষা, মশুরডাল ও মিশ্র সবজি চাষ কার্যক্রম পরিদর্শন করেন। পরিদর্শন শেষে অতিথিবৃন্দ ৮ টি গ্রাম থেকে আগত ১০৬ জন কৃষক-কৃষানীর সাথে সমস্যাভিত্তিক আলোচনা ও মতবিনিময় করেন। সেইসাথে তাঁরা কৃষি কার্যক্রমের সমস্যা সমাধানসহ কৃষিতে এগিয়ে যাওয়ার জন্য নতুন নতুন প্রযুক্তি সহভাগিতা করেন। পরে দুপুরে প্রকল্প অফিস-মুন্ডুমালায় সাফবিন ও পুষ্টি প্রকল্পের কর্মকর্তা ও কর্মীগণের সাথে মত বিনিময় সভা করেন তাঁর। সভায় বিভিন্ন ফসল সম্পর্কে আলোচনা ও পরামর্শ প্রদান করেন তাঁরা।


উল্লেখ্য, ইতোপূর্বে গম ও ভূট্টা গবেষনা ইনস্টিটিউট থেকে পুষ্টি প্রকল্পের ২৫জন কৃষককে গম চাষে উপকরন, অর্থ, প্রশিক্ষণ ও প্রযুক্তি সহায়তা দেয়া হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin