সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ১২:২৬ অপরাহ্ন

অর্থ আত্মস্বাতের মামলায় বিএনপি নেতা চাঁদ’র তিন বছরের কারাদন্ড

  • প্রকাশ সময় রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪১ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র আহ্বায়ক আবু সাইদ চাঁদকে অর্থ আত্মস্বাতের মামলায় তিন বছরের সশ্রম কারাদন্ড দিয়েছে রাজশাহী সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আল্লাম। সেইসাথে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরো এক মাসের সশ্রম কারাদন্ড প্রদান করা হয়। উভয় পক্ষের আইনজীবীদের শুনানী শেষে এই রায় দেন তিনি।

রাজশাহীর চারঘাট উপজেলার শলুয়া ইউনিয়নের বামনদীঘি চরঝিকড়া টেকনিক্যাল স্কুলের শিক্ষক-কর্মচারী মিলে মোট বাইশ জনের নিয়োগ বিষয়ে ১৪লক্ষ ৫২হাজার টাকা অনিয়মের অভিযোগ এনে ২০০৪ সালে এই মামলা করা হয়। মামলাটি করেন মাসুদ রানা নামে এক ব্যক্তি। এই মামলায় অন্য দুইজন আসামী অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলিমুদ্দিন ও বিএনপি নেতা ও বর্তমানে নাওদারা দ্বিমুখি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ওয়াজনবীকে বেকসুর খালাস প্রদান করেন আদালত।

আদালতে বিচারাধীন মামলায় আবু সাঈদ চাঁদ এর পক্ষের আইনজীবীদের মধ্যে রাজশাহী বার এসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক পারভেজ তৌফিক জাহেদী বলেন, এই আদালতে মামলা নং-সি.আর-২৬২/২০০৭(চারঘাট)মামলাটি বিচারাধীন ছিলো। কিন্তু গত ১৩-০৭-২০২৩ ইং তারিখে বাদী মাসুদ রানা আদালতে উপস্থিত হয়ে লিখিত দরখাস্ত সহকারে মামলাটি প্রত্যাহারের আবেদন করেন। এ বিষরেয় বিজ্ঞ আদালত অত্র তারিখে বাদীর জবানবন্দী গ্রহন করেন। এর পরেও তিনি মামলাটি প্রত্যাহারের আদেশ তিনি প্রদান করেছিলেন না।

পরবর্তীতে গত ২৫-০৭-২০২৩, ১৮-০৮-২০২৩, ২১-০৮-২০২৩, ২৭-০৮-২০২৩, ৩১-০৮-২০২৩, ০৭-০৯-২০২৩ ও ১১-০৯-২০২৩ ইং তারিখে এই মামলার দিনধার্য করা থাকলেও বাদী বা কোন সাক্ষীই বিজ্ঞ আদালতে হাজিরা প্রদান করেননি। এই সমস্ত কারন উল্লেখ করে মামলাটি বাদী এবং সাক্ষীগনের অনুপোস্থিতির কারনে খারিজের জন্য আবু সাঈদ চাঁদ এর পক্ষে নিযুক্ত আইনজীবীগণ আবেদন করেন বলে জানান তিনি। তিনি আরো বলে এই মামলা বিষয়ে হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে। এই রায়ও তিনি অমান্য করে এই রায় প্রদান করেছেন বলে উল্লেখ করেন তিনি। এই মামলায় নায্য বিচার পাওয়ার জন্য উচ্চ আদালতে যাবেন বলে জানান তিনি।

তিনি আরো বলেন, অত্র মামলার ধারাগুলো আপোষযোগ্য ও প্রত্যাহার যোগ্য। এর পরেও বিজ্ঞ বিচারক মামলাটি প্রত্যাহারের আবেদন না মঞ্জুর করায় আইনজীবীগণ বিজ্ঞ বিচারকের প্রতি অনাস্থা জ্ঞাপন করেছিলেন। ন্যায় বিচার পাওয়ার জন্য অত্র মামলাটি অন্য বিচারিক আদালতে প্রেরনের জন্য লিখিতভাবে দরখাস্ত করেও কোন লাভ হয়নি বলে জানান তিনি।

এদিকে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও রাজশাহী জেলা বিএনপি’র সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম মার্শাল ও সদস্য সচিব অধ্যাপক বিশ^নাথ সরকারসহ অত্র কমিটির সদস্য সকল সদস্য, জেলা যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, তাঁতী দল, মৎস্যজীবী দল ও ছাত্রদল সহ সকল অঙ্গ ও সহযোগি সংগঠনের আহবায়ক, যুগ্ম আহবায়ক ও সদস্য সচিবসহ সকল সদস্যগণ ষড়যন্ত্রমুলক এবং রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার লক্ষে আবু সাইদ কে কারাদন্দ প্রদান করায় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। সেইসাথে এই ত্যাগী নেতার নি:শর্ত মুক্তি দাবী করেন তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin