বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

বরেন্দ্র অঞ্চলের জনপদ বাঁচাতে নদীগুলো সুরক্ষার দাবি

  • প্রকাশ সময় রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪০ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের জনপদকে বাঁচাতে নদীগুলো সুরক্ষার দাবি জানানো হয়। রোববার দুপুরে রাজশাহীর সাহেববাজার জিরোপয়ন্টে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক (বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজিনাস নলেজ) এর আয়োজনে বিশ্ব নদী দিবস উপলক্ষে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নদী শুধু নদী নয়, জীবন যদি বাঁচাতে হয়, পরিবেশ যদি রক্ষা করতে হয়, উর্বরতা যদি বাড়াতে হয়, উৎপাদনশীলতা যদি বজায় রাখতে হয়, প্রাকৃতিক ভারসাম্য যদি রক্ষা করতে হয়, বরেন্দ্র অঞ্চলের খরা যদি মোকাবিলা করতে হয় তাহলে নদী দখল ও দূষণ বন্ধ এবং খনন ও সংরক্ষণের কোনো বিকল্প নেই। নদী উন্নয়নে রয়েছে সব উন্নয়নের মূলে। বিশেষ করে টেকসই ও অভিঘাত সহনশীল বৈচিত্র্যপূর্ণ, বৈষম্যহীন নগর ও পরিবেশ উন্নয়নের চাবি কাঠি। তাই নদী ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণই সার্বিক উন্নয়নের মূল লক্ষ্য হওয়া উচিত।

বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি ও সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থার সভাপতি শাইখ তাসনিম জামালের সভাপতিত্বে এবং বরেন্দ্র ইয়ুথ ফোরামের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের সঞ্চালনায় আদিবাসী যুব পরিষদ রাজশাহী শাখার সভাপতি উপেন রবিদাস, বারসিক বরেন্দ্র অঞ্চলের প্রোগ্রাম অফিসার অমৃত সরকার, ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস’র সভাপতি শামীউল আলীম শাওন, জাতীয় আদিবাসী পরিষদের দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, সেভ দি ন্যাচার অ্যান্ড লাইফের চেয়্যারম্যান মিজানুর রহমান মিজান, নবজাগরণ ফাউন্ডেশনের সদস্য লিমন সরকার, সচ্ছলতা অ্যাসোসিয়েশনের সাধারণ সস্পাদক সালমান ফারসিসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin