বুধবার, ২২ মে ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

রাকাবকে একীভূত করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন

  • প্রকাশ সময় মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪
  • ২৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংককে (রাকাব) বাংলাদেশ কৃষি ব্যাংকের (বিকেবি) সঙ্গে একীভূতকরণ করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। মঙ্গলবার বেলা ১১টার দিকে নগরীর সাহেব বাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করা হয়। রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির আয়োজনে অনুষ্ঠিত কর্মসূচিতে মুক্তিযোদ্ধা কমান্ড, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ, বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশ রাজশাহী জেলা শাখা, রাজশাহী বস্ত্র ব্যবসায়ী সমিতি, রাজশাহী সিটি(ক্ষুদ্র) পাদুকা ব্যবসায়ী মালিক সমবায় সমিতি, রাজশাহী জেলা ট্রাক মালিক গ্রুপ, রাজশাহী জেলা ইট প্রস্তুতকারক মালিক সমিতি, রাজশাহী সড়ক পরিবহন গ্রুপ, তরুণ ও উদীয়মান উদ্যোক্তা, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগর শাখা ও রাজশাহী রেস্তোরা মালিক সমিতি সহ পেশাজীবী ১১টি সংগঠনের সদস্যরা অংশ নেন।

এ সময় বক্তারা বলেন, রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চলের কৃষকদের অন্যতম অর্থনৈতিক হাতিয়ার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক। বিশেষায়িত এই ব্যাংকটি লাভজনক অবস্থায় আছে। কিন্তু বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) লোকসানে আছে। শুধু তাই নয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের প্রধান কার্যালয় রাজশাহীতে হওয়ায় এই অঞ্চলের কৃষি ও কৃষি সংশ্লিষ্ট ব্যবসা বাণিজ্যের উল্লেখযোগ্য উন্নয়ন সাধিত হয়েছে। তাঁরা বলেন, কেন্দ্রীয়ভাবে ঢাকা থেকে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা হলে রাজশাহী ও রংপুর বিভাগের কৃষি ভিত্তিক ঋন কার্যক্রম পরিচালনা বর্তমানের চেয়ে অনেকাংশে মন্থর হয়ে পড়বে। ফলে এ অঞ্চলের সাধারণ জনগণ চরমভাবে ক্ষতিগ্রস্থ হবে বলে বক্তারা উল্লেখ করেন।

তারা আরো বলেন, একটি লোকসানে জর্জরিত একটি ব্যাংকের সঙ্গে রাকাবকে একীভূত করে গোটা উত্তরাঞ্চলের ক্ষতি করার চেষ্টা করছে একটি মহল। এটি উত্তরাঞ্চলবাসী মেনে নেবে না। এই ব্যাংক রক্ষা করতে শরীরের শেষ বিন্দু রক্ত থাকা পর্যন্ত সংগ্রাম চালিয়ে যাবে বলে হুঁশিয়ারী দেন রাজশাহীবাসী।

রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান রিংকুর সভাপতিত্বে দাবীসমুহ তুলে ধরে বক্তব্য রাখেন কবি কুঞ্জ রাজশাহীর সভাপতি প্রফেসর রুহুল আমিন প্রামানিক। অন্যদের মধ্যে বক্তব্য দেন- রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, মুক্তিযোদ্ধা কমান্ড জেলা সংসদের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, ব্যবসায়ী নেতা রিয়াজ উদ্দিন আহমেদ, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন আরইউজে রাজশাহী শাখার সভাপতি সাংবাদিক নেতা রফিকুল ইসলাম, পরিবর্তন এর সভাপতি সাংবাদিক রাশেদ রিপন, ন্যাপ রাজশাহী জেলা শাখার সভাপতি সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান আলম, আরডিএ ব্যবসায়ী ঐক্য পরিষদ এর সাধারণ সম্পাদক ফরহাদ মাসুদ হাসান, জাতীয় শ্রমিক লীগ রাজশাহী মহানগরের সভাপতি মাহাবুবুল আলম ও রাজশাহী মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ হাসান রাজিব সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও সংগঠনের সদস্যবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin