সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০১:১৮ অপরাহ্ন

দাম বেড়েছে চিনি-আটার, অপরিবর্তিত চাল

  • প্রকাশ সময় শনিবার, ৭ আগস্ট, ২০২১
  • ২৫৮ বার দেখা হয়েছে

এস আর ডেস্ক : বেড়েছে চিনি, আটা ও ময়দার দাম। কেজিতে ৫ টাকা পর্যন্ত বেড়েছে চিনির দাম। এছাড়া আটা-ময়দার দাম বেড়েছে ৩ থেকে ৪ টাকা। বেড়েছে কাঁচামরিচের দামও। তবে আগের দামেই বিক্রি হচ্ছে চাল। কমেছে ব্রয়লার মুরগির দাম। শনিবার রাজধানীর বিভিন্ন বাজার পরিদর্শন করে এ চিত্র দেখা গেছে।

রাজধানীর মোহাম্মদপুর এলাকার কৃষি মার্কেটে দেখা গেছে, ২০০ থেকে ২২০টা কেজি দরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ।অথচ গেল সপ্তাহে প্রতিকেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ৭০ থেকে ৮০ টাকায়। কাঁচামরিচের দাম বৃদ্ধি প্রসঙ্গে ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টির কারণে নিচু জমিতে পানি জমে যাওয়ায় মরিচের খেত ডুবে গেছে। একারণে বেড়েছে মরিচের দাম। বৃষ্টি বাড়লে এ দাম আরও বাড়তে পারে বলেও জানান ব্যবসায়ীরা।

মরিচ কিনতে আসা শরীফুল ইসলাম বলেন, ‘কাঁচামালের দাম বাড়বে-কমবে এটাই স্বাভাবিক। কিন্তু তারও তো একটা মাত্রা আছে। এক সপ্তাহের ব্যবধানে ৩/৪ গুণ দাম বৃদ্ধি তো ভালো লক্ষণ না।’ কারওয়ান বাজারের কাঁচামাল ব্যবসায়ী মোহাম্মদ মাসুদ বলেন, ‘আমাদের বেশি দামে কেনা, বেশি দামে বেচা। বৃষ্টিতে মরিচের জমির ব্যাপক ক্ষতি হয়েছে। উৎপাদন কম কিন্তু চাহিদা বেশি। এ কারণে দাম বাড়ছে। আমাদের তেমন লাভ-লোকসান নাই।’

এছাড়া স্বস্তি রয়েছে সবজির দামে। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব ধরনের সবজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। লাউ ৪০ থেকে ৫০ টাকা পিস, কাঁচকলা ৩০ থেকে ৪০ টাকা হালি, ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা পিস বিক্রি হচ্ছে। খুচরা বাজারগুলোতে পিঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে। অপরিবর্তিত রয়েছে আলুর দাম।

স্বাভাবিক রয়েছে ডিমের দাম। লেয়ার প্রতি ডজন ডিম খুচরা বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়। তবে কমেছে ব্রয়লার মুরগির দাম। ১১০ থেকে ১১৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে মুরগি, যা গত সপ্তাহে ছিল ১৩০ থেকে ১৪০ টাকা। ব্রয়লার মুরগির দাম কমলেও পাকিস্তানি কক বা সোনালি মুরগি ও লাল লেয়ার মুরগির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin