বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৪০ পূর্বাহ্ন

কারাতেকার প্রেমজিৎ সেন,প্রথম বাঙালি হিসেবে বিশ্ব কারাতে ফেডারেশনে ‘এ’ গ্রেড রেফারি এবং কুমিতে ও কাটারে বিচারক হলেন

  • প্রকাশ সময় শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১
  • ৩৭৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: শেসিনকাই সিতো-রিউ কারাতে ফেডারেশন ও কারাতে-ডু এ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (কেএবি) এর সভাপতি, প্রেমজিৎ সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশনে (ডব্লিউকেএফ) এ গ্রেড রেফারি এবং কুমিতে এবং কাতার বিচারক হিসাবে সর্বোচ্চ পদোউন্নীত হয়েছেন। তিনি সম্প্রতি ২৬ তম বিশ্ব কারাতে চ্যাম্পিয়নশীপে এই কৃতিত্ব অর্জন করেছেন, যা ২০২১ সালের ১৬ থেকে ২১ নভেম্বর দুবাইতে অনুষ্ঠিত হয়েছিল।

প্রেমজিৎকে যথাযথভাবে কারাতে ইন্ডিয়া অর্গানাইজেশন (কওঙ) এর রেফারি কমিশনের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হয়েছে। যেটি ডকঋ-এর স্থায়ী সদস্য এবং ভারতে কারাতে খেলার একমাত্র প্রামাণিক জাতীয় ফেডারেশন। প্রায় ৩৭০ পরীক্ষার্থী এই বছর দুবাইতে মর্যাদাপূর্ণ ডকঋ রেফারি এবং বিচারক পরীক্ষায় ১১৭টি দেশের প্রতিনিধিত্ব করেছেন। প্রেমজিৎ সেন পরীক্ষায় ফ্লাইং কালার নিয়ে বেরিয়ে আসেন এবং ডকঋ-এর ‘এ’ গ্রেড রেফারি হিসেবে পদোন্নতি পান।

ফলাফল ঘোষণার পর হানশি প্রেমজিৎ সেন বলেন, “আমি কঠোর পরিশ্রম এবং সত্যে বিশ্বাস করি, এবং এইভাবে, আমি আজ গর্বিতভাবে এখানে দাঁড়িয়ে আছি। আমি ঈশ্বর এবং আমার পরিবারকে ধন্যবাদ জানাতে চাই, যারা সর্বদা আমার পাশে দাঁড়িয়েছিল এবং আমাকে এই উচ্চতায় পৌঁছানোর জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। একজন প্রশাসক থেকে একজন কোচ, প্রেমজিৎ তার সমস্ত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেছেন। বছরের পর বছর ধরে, কোচ হিসেবে অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক চ্যাম্পিয়ন খেলোয়াড় তৈরি করেছেন। আন্তর্জাতিক প্ল্যাটফর্মের মধ্যে রয়েছে ঝঅকঋ (দক্ষিণ এশিয়ান কারাতে-ডো ফেডারেশন), অকঋ (এশিয়ান কারাতে ফেডারেশন), কমনওয়েলথ গেমস এবং ডকঋ (ওয়ার্ল্ড কারাতে ফেডারেশন) দ্বারা আয়োজিত চ্যাম্পিয়নশিপ।

এটি প্রেমজিৎ সেনের নেতৃত্বে কঅই-এর প্রচেষ্টার কারণে, কারাতে এখন সবচেয়ে জনপ্রিয় খেলাগুলির মধ্যে একটি হিসাবে গণ্য করা হয়। বিশেষ করে মহিলাদের মধ্যে, কারাতে আত্মরক্ষার একটি পরিমাপ হিসাবে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। তিনি আন্তর্জাতিক মানের বেশ কয়েকটি টুর্নামেন্টেরও আয়োজন করেন যাতে বাংলার ক্রীড়াবিদরা ডকঋ-এর চ্যাম্পিয়নশিপের এক্সপোজার পেতে পারে। কেএবি প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নদের দ্বারা বিনামূল্যের খেলোয়াড়দের অংশগ্রহণের জন্য ওয়েবিনারের আয়োজন করে।

হানশি প্রেমজিৎ সেন ওয়ার্ল্ড কারাতে ফেডারেশনে (ডব্লিউকেএফ) এ গ্রেড রেফারি এবং কুমিতে এবং কাতার বিচারক হিসাবে সর্বোচ্চ পদোউন্নীত হওয়ায় বাংলাদেশ শেসিনকাই সিতো-রিউ কারাতে-দো এসোসিয়েশন রাজশাহীর প্রধান প্রশিক্ষক ও প্রেসিডেন্ট রেজাউল করিম রাজু অভিনন্দন জানিয়েছেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin