মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

রাজশাহী বিচার বিভাগের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

  • প্রকাশ সময় শনিবার, ২৬ মার্চ, ২০২২
  • ৩৭৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক : ২৬ মার্চ শনিবার মহান স্বাধীনতা এবং জাতীয় দিবস। বিচার বিভাগ, রাজশাহীর আয়োজনে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে মহান স্বাধীনতা বার্ষিকী উদযাপন করা হয়। রাজশাহীতে সদ্য যোগদানকৃত সিনিয়র জেলা ও দায়রা জজ আছাদুজ্জামান এর নেতৃত্বে সকল বিচারক ও কর্মচারীদের উপস্থিতিতে সকাল সাড়ে ৭ টায় স্বাধীনতা স্তম্ভে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর জেলা জজ আদালত চত্বরে বেলুন উড়িয়ে ও পায়রা অবমুক্ত করে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ এর অনুষ্ঠান উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ আছাদুজ্জামান।

এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ভাষা শহিদ, ২৫ মার্চ ১৯৭১ সালে শাহাদাত বরনকারীসহ মহান মুক্তিযুদ্ধের সকল শহিদ এবং ২ লক্ষ নারীর সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশের স্বাধীনতা অর্জিত হয়েছে উল্লেখ করে তাদের সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করে সংক্ষিপ্ত বক্তব্য দেন। এরপর সকলের উপস্থিতিতে স্বাধীনতা দিবসের কেক কেটে দিবসটি উদযাপন করা হয়।

সকাল সাড়ে ১০ টায় জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে সকল বিজ্ঞ বিচারক ও কর্মকর্তাদের উপস্থিতিতে “বঙ্গবন্ধুর জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে সহায়ক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র জেলা ও দায়রা জজ আছাদুজ্জামান। সেমিনারের আলোচ্য বিষয়ে লিখিত প্রবন্ধ উপস্থাপন করেন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মারুফ আল্লাম।

তিনি লিখিত প্রবন্ধে কিভাবে মহান স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান খোকা থেকে মুজিব ভাই, তারপর বঙ্গবন্ধু ও অতঃপর জাতির জনকে পরিণত হন তা উল্লেখ করেন। এছাড়াও কিভাবে তিনি ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতাকে পূর্ণরুপ দান করেন সে বিষয়ে আলোকপাত করা হয়। এরপর বঙ্গবন্ধুর স্বল্প সময়ের শাসনামলে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও পররাষ্ট্রনীতির অভুতপূর্ব সাফল্য সম্পর্কে আলোচনা করা হয়। সর্বশেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট ১৯৭৫ সালে শাহাদাত বরণকারী সকল শহীদের স্মৃতির প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সেমিনারে উপস্থিত ছিলেন রাজশাহীর জন-নিরাপত্তা ট্রাইব্যুনালের বিচারক আকবর আলী শেখ, শ্রম আদালতের চেয়ারম্যান গোলক চন্দ্র বিশ্বাস, মানব পাচার ট্রাইব্যুনালের বিচারক লিয়াকত আলী মোল্লা, রাজশাহীর বিভিন্ন ট্রাইব্যুনালের কর্মরত জেলা ও দায়রা জজ পর্যায়ের বিচারক বৃন্দ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইকবাল বাহার, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জাকির হোসেন, বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজবৃন্দ, বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজবৃন্দ, সিনিয়র সহকারী জজ, সহকারী জজ পদমর্যাদার বিচারকবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin