বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:১৮ অপরাহ্ন

সাঁওতালী গানের আসরে বাল্যবিবাহ ও মাদকের বিরুদ্ধে সচেতনতামূলক অনুষ্ঠান

  • প্রকাশ সময় শনিবার, ২ সেপ্টেম্বর, ২০২৩
  • ১২৬ বার দেখা হয়েছে

বিশেষ প্রতিনিধি: রাজশাহীর গোদাগাড়ী উপজেলার বাবুডাইং আলোর পাঠশালা মাঠ প্রাঙ্গনে সাঁওতালী ভাষায় গানে গানে বাল্যবিবাহ ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ সচেতনতামূলক অনুষ্ঠান হয়। শুক্রবার রাতে বেসরকারি উন্নয়ন সংস্থা এনএজিআর এই অনুষ্ঠানের আয়োজন করে। সংস্থার প্রোগ্রাম অফিসার প্রদীপ হেমব্রম এর সঞ্চালনায় “সেরেঞ আখড়া” অনুষ্ঠানটিতে অংশ গ্রহন করে বাংলাদেশের সাঁওতালী ভাষার জনপ্রিয় ব্যান্ডদল ‘ সেঙ্গেল’। “সেরেঞ আখড়া” হলো একটি সাঁওতালী শব্দ যার বাংলা অর্থ দাড়ায় ‘গানের আসর’।

কোল ও সাঁওতাল সম্প্রদায়ের মাঝে বাল্য বিবাহ ও মাদকের ব্যবহার কমাতে গানে গানে তাদের সচেতনতা প্রদান করা হয়। সেঙ্গেল ব্যান্ড প্রত্যন্ত অঞ্চলে ব্যান্ড শুরু পর থেকেই এই ’সেরেঞ আখড়া’ (গানের আসর) এর মাধ্যমে বাল্যবিবাহ ও মাদক দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণসহ বিভিন্ন সামাজিক সচেতনতামূলক বার্তা সমাজে ছড়িয়ে দিচ্ছে। এ সময়ে উপস্থিত ছিলেন সেঙ্গেল ব্যান্ডের প্রধান জন হেমব্রম, ভোকাল রিংকু মার্ডী, মাদল বাজিয়েছেন শিমুল মার্ডী, টামাক (নাকড়া) তে ড্যানিয়েল সুকমল হাঁসদা, বাঁশিতে ছিলেন কামিয়েল মার্ডী, অক্টোপ্যাডে পলাশ মার্ডী, ও গীটারে খ্রীষ্টলিন নিলয় হেমব্রম।

এনএজিআর (ন্যাশনাল এজেন্সী গ্রিণ রিভ্যুলেশন) সংস্থার কর্মকর্তা জানান, তাদের সংস্থাটি বিভিন্ন জেলায় শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক সচেতনতা বিষয়ে কাজ করছে। এই অঞ্চলের মানুষদের নিজ ভাষায় গানের মাধ্যমে বাল্যবিবাহ ও মাদক এবং ডেঙ্গু নিয়ন্ত্রণে সচেতনতা প্রদান করতে এই ব্যতিক্রমী আয়োজন। আগামীতেও এ ধরনের কার্যক্রম চলমান থাকবে। অনুষ্ঠানে সচেতনতামুলক বক্তব্য রাখেন প্রথম আলোর চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি আনোয়ার হোসেন দিলু । এছাড়াও অনুষ্ঠানে অত্র এলাকার সাধারণ জনগণ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin