মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

রাজশাহীতে বিদ্রোহী প্রার্থী হচ্ছেন যারা

  • প্রকাশ সময় মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩
  • ৩৩ বার দেখা হয়েছে

 

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীতে বিদ্রোহী প্রার্থী হয়ে প্রতিদন্দিতা করার ঘোষণা দিয়েছেন মনোনয়ন বঞ্চিত আওয়ামী লীগের চার নেতা। সোমবার তাঁরা এ ঘোষণা দেন। নেতৃবৃন্দরা হলেন, রাজশাহী জেলা আওয়ামী লীগের সদস্য ও সাবেক এমপি রায়হানুল হক রায়হান। তিনি রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে বিদ্রোহী প্রার্থী হয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে ভোটে লড়তে চান।

এছাড়াও রাজশাহী জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আখতারুজ্জামান আখতার এবং তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মুন্ডুমালা পৌরসভা সাবেক মেয়র গোলাম রাব্বানী বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। নৌকার মনোনয়ন বঞ্চিত এই দুই আওয়ামী লীগ নেতা রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসন থেকে নির্বাচন করবেন। এ আসনে টানা পঞ্চম বারের মতো নৌকার প্রার্থী হয়েছেন সাবেক প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধুরী এমপি।

এদের মধ্যে আখতারুজ্জামান আখতার গত রাজশাহী জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচনে অংশ করে সামান্য কিছু ভোটের ব্যবধানে তিনি নৌকার মনোনিত প্রার্থী মীর ইকবাল এর নিকট হেরে যান। অপরদিকে, রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহসানুল হক মাসুদ এবার বিদ্রোহী প্রার্থী হয়ে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন। তিনি রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে নির্বাচন করবেন। ঐ আসনে এবার নৌকার প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক দুইবারের এমপি আব্দুল ওয়াদুদ দারা।

আখতারুজ্জামান আখতার ও গোলাম রাব্বানী বলেন, প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা গত রোববার (২৬ নভেম্বর) গণভবনে মনোনয়ন প্রত্যাশীদের সাতে মতবিনিময় করেছেন। সেখানে তিনি বিদ্রেহী প্রার্থী হওয়ার ক্ষেত্রে কোন বিধি নিষেধ দেননি। বরং তিনি বলেছেন, এবার ভোটকে উৎসব মুখর করতে। তাই নির্বাচনে বেশী প্রার্থী হলে ভোটারদের মধ্যে উৎসাহ উদ্দিপনা কাজ করবে ও ভোটকেন্দ্রে বেশী ভোটারদের উপস্থিতি বাড়বে। এছাড়াও বিদ্রোহী প্রার্থী হলে দল থেকে কড়া কোন সিদ্ধান্তের কথাও বলেননি দলের সভাপতি।

তারা বলেন, আমাদেরকে তৃণমুলের লোকজন চাইছে তাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট করার জন্য নির্বাচন কমিশন থেকে মনোনয়ন উত্তোলন করবো। তাদের আশা নির্বাচনে জনমত নিজের পক্ষে থাকবেন বলে মনে করেন এই দুই নেতা।

রায়হানুল হক রায়হান বলেন, তিনি বিদ্রোহী প্রার্থী হয়েছে ১৯৯৯ সালের উপ-নির্বাচনে রাজশাহী-৬ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। চারঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন দীর্ঘদিন। তবে তিনি এক বারও দলীয় মনোনয়ন পাননি। এবার স্বতন্ত্র প্রার্থী হলে দল থেকে বাধা নেই। এছাড়াও জনগণ চাইছেন আমি ভোটে আসি। তার রিটানিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন বলে জানান তিনি।

অপরদিকে, ফেসবুক লাইভে স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন আহসানুল হক মাসুদ। তিনি বলেন, রাজশাহী-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার জন্য যা যা প্রক্রিয়া করার দরকার সবই আমি করেছি। আর প্রধানমন্ত্রীর নির্দেশেই আমি নির্বাচন করতে প্রার্থী হয়েছি। কারণ ভোট হতে হবে প্রতিযোগিতামূলক এবং গ্রহণযোগ্যতামূলক। প্রার্থী যত বেশি হবে ভোটারও ভোট দিতে ভোট কেন্দ্রে আগ্রহের সাথে আসবে। পুঠিয়া-দূর্গাপুরের জনগণ আমাকে ভোট দেওয়ার জন্য মুখিয়ে আছে। আমি শতভাগ আশা করি জনগণের ভোটের মাধ্যমে আমি জয়লাভ করবো।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র উত্তোলন করেছেন রাজশাহীর দুই সংসদ সদস্য (এমপি)। যদিও সংসদ সদস্যরা পদত্যাগ না করে নিজ দলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন না বলে জানিয়ে আসছে নির্বাচন কমিশন।

মঙ্গলবার দুপুরে রাজশাহী-০৪ (বাগমারা) আসনের এমপি ইঞ্জিনিয়ার এনামুল হক ও রাজশাহী-০৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনের এমপি অধ্যাপক ডা. মনসুর রহমানের পক্ষের লোকজন নিজ নিজ উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে এই মনোনয়নপত্র সংগ্রহ করেন।

দুপুরে রাজশাহীর বাগমারা উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তার দপ্তর থেকে এমপি এনামুলের পক্ষে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান মনোনয়নপত্র সংগ্রহ করেন। এ সময় তার সঙ্গে এনামুল হকের অনুসারী কয়েকজন নেতা ও এনা গ্রুপের স্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনবারের এই সংসদ সদস্যের বিরুদ্ধে নারীঘটিত বিষয়সহ বেশ কিছু গুরুতর অভিযোগ থাকায় তাঁকে বাদ দিয়ে দলের মনোনয়ন দেওয়া হয়েছে বাগমারা উপজেলার তাহেরপুর পৌরসভার মেয়র এবং কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদকে। কালামের পক্ষে সোমবার (২৭ নভেম্বর) সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়।

ইঞ্জিনিয়ার এনামুল হকের পক্ষে মনোনয়নপত্র তোলার বিষয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক আসাদুজ্জামান জানান, সংসদ সদস্যের নির্দেশেই তিনি মনোনয়নপত্র তুলেছেন। এনামুল হক ঢাকা থেকে মঙ্গলবার রাজশাহীতে আসেন। তিনি দাবি করেন, তাদের পক্ষে দলের ৮০ শতাংশ নেতা-কর্মী আছেন। দলের কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক প্রার্থী হয়েছেন এনামুল হক। এতে দলীয় কোনো প্রভাব পড়বে না বলেও দাবি করেন তিনি।

এদিকে রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মনসুর রহমানও মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। মঙ্গলবার দুপুরে এমপি মনসুরের পক্ষে দুর্গাপুর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও আওয়ামী নেতা আমিনুল হক টুলু সহকারী রিটার্নিং কর্মকর্তা ও দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে এই মনোনয়নপত্র উত্তোলন করেন।

এ বিষয়ে জানতে চাওয়া হলে আমিনুল হক টুলু বলেন, দলীয় মনোনয়ন না পেলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. মনসুর রহমান। রাজশাহী পুঠিয়া-দুর্গাপুরের সকল শ্রেণি-পেশার মানুষের দাবির মুখে তিনি নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন।

যদিও সংসদ সদস্যরা পদত্যাগ না করে নিজ দলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পারবেন না জানিয়েছেন ইসি রাশিদা সুলতানা। মঙ্গলবার সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে আয়োজিত এক প্রস্তুতি সভা শেষ তিনি এই কথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি রাশিদা সুলতানা বলেন, বিধিমতে দলীয় কোনো সংসদ সদস্য স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে তাকে আগে পদত্যাগ করতে হবে। না হলে তিনি নির্বাচন করতে পারবেন না। আর প্রার্থী না হতে পেরে কেউ নাশকতামূলক কাজ করলে আইন অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য ঘোষিত তফসিল অনুযায়ী নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, বাছাই ১-৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ৬-১৫ ডিসেম্বর এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারী।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin