বুধবার, ১৫ মে ২০২৪, ০৩:৪৩ পূর্বাহ্ন

রাজশাহী জেলায় জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ উদযাপন

  • প্রকাশ সময় রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪
  • ১০ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: “স্মার্ট লিগ্যাল এইড, স্মাট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই প্রতিপাদ্যে রোববার সকালে নানা আয়োজনে রাজশাহীতে জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২৪ উদযাপিত হয়। দিবসটি উদযাপনে সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এর নেতৃত্বে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়। প্রথমে বেলুন-ফেস্টুন ও শান্তির পায়রা উড়িয়ে দিবসটির শুভ উদ্বোধন করেন। এরপর সকাল ৯টায় কোর্ট চত্বর হতে র‌্যালি বের করা হয়। র‌্যালি নিয়ে তাঁরা ভেড়িপাড়া মোড় হয়ে পুণরায় জেলা ও দায়রা জজ আদালত চত্বরে এসে শেষ করেন।

র‌্যালিতে মহানগর দায়রা জজ আল আসাদ আসিফুজ্জামান, বিভিন্ন ট্রাইব্যুনালের (জেলা ও দায়রা জজ) বিচারকবৃন্দ, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, বিজ্ঞ চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট অন্যান্য বিচারকবৃন্দ, রাজশাহী জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন ও সাধারণ সম্পাদক এডভোকেট জমসেদ আলী ও সদস্যবৃন্দ, সিনিয়র জেল সুপার আব্দুল জলিল, প্যানেল আইনজীবী, লিগ্যাল এইড ক্লায়েন্ট, লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ, কোর্ট পুলিশ, জেলা পুলিশ, মহানগর পুলিশ, বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ব্লাস্ট, জাতীয় মহিলা আইনজীবী সমিতি, ব্র্যাক, সচেতন, এইড কুমিল্লা, এসিডি, ওলার, পরিবর্তন, দিনের আলো হিজড়া সংঘ, অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা এবং অন্যান্য সকল স্তরের জনসাধারণ অংশগ্রহণ করেন। র‌্যালির পর সিনিয়র জেলা ও দায়রা জজ লিগ্যাল এইডের মেলা ও স্বেচ্ছা রক্তদান কর্মসূচি উদ্ভধন করেন এবং বিভিন্ন স্টল পরিদর্শন করেন।

এরপর দিবসের তাৎপর্য সম্পর্কিত আলোকে আলোচনা সভা ও সেরা প্যানেল আইনজীবীদের ক্রেস্ট প্রদান করেন ।
আলোচনা সভায় লিগ্যাল এইড দিবসের তাৎপর্য বিষয়ে মুক্ত আলোচনা ও আইন সহায়তা কার্যক্রম সম্পর্কে মূল্যবান মতামত প্রদান করা হয়। আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন রাজশাহীর জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ আরিফুল ইসলাম। তিনি জাতীয় আইনগত সহায়তা দিবসের তাৎপর্য তুলে ধরেন এবং রাজশাহী জেলায় সরকারী আইন সহায়তা কার্যক্রমের অগ্রগতি ও ধারাবাহিক কর্মকাণ্ড তুলে ধরেন। আমন্ত্রিত অতিথিগণ তাঁদের বক্তব্যে জাতীয় আইনগত সহায়তা দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন ।

সভাপতি জেলা আইনগত সহায়তা প্রদান কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ, শেখ মফিজুর রহমান সরকারি আইনগত সহায়তা বিষয়ে বর্তমান সরকারের ভূমিকা তুলে ধরেন। তিনি বলেন, দরিদ্র জনগণের প্রতি বর্তমান সরকারের প্রতিশ্রুতির অংশ হিসেবে সরকার সকল জেলায় লিগ্যাল এইড অফিস স্থাপন করেছে। দরিদ্র জনগণের আইন সহায়তা প্রাপ্তি সহজ করার লক্ষ্যে সরকার লিগ্যাল এইড অফিসার, অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক, বেঞ্চ সহকারী ও পিয়নের পদ সৃষ্টি করেছে। জেলা ও দায়রা জজ লিগ্যাল এইড কার্যক্রমে সকলের অংশগ্রহণ জরুরী বলে জানান এবং দরিদ্র মানুষের আইনগত অধিকার প্রাপ্তিতে সকলকে তাদের নিজ নিজ অবস্থান থেকে সাহায্য করার আহবান জানান। বিশেষত চলমান মামলার জট নিরসনে আপোষ-মিমাংসার মাধ্যমে বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) এর গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, রাজশাহী জেলা লিগ্যাল এইড অফিস হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ১৪,৯৮২ টি মামলায় সহায়তা প্রদান করা হয়েছে, যার মধ্যে মামলা নিস্পত্তি হয়েছে- ১১,৬৫১ টি, মামলা চলমান আছে- ৩,৩৩১ টি। ২০১৭ সাল হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত ৩,০৩৫ জন আইনি পরামর্শ গ্রহণ করেছে। ২০১৬ সাল হতে এপ্রিল, ২০২৪ পর্যন্ত বিকল্প পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য (এডিআর) আবেদন করেছেন- ১৬৪৮ জন। যার মধ্যে নিস্পত্তি হয়েছে- ১৫২৯ টি, চলমান রয়েছে- ১১৯ টি এবং এডিআর এর মাধ্যমে টাকা আদায় করা হয়েছে- ১,৮৪,০৩,৮১১/- (এক কোটি চুরাশি লক্ষ তিন হাজার আটশত এগার) টাকা। আইনগত সহায়তা দিবসের গুরুত্ব অনুধাবন, আইনগত সহায়তা প্রদান আইন কার্যকরীকরণ এবং আইনগত সহায়তা কার্যক্রম কে আরও গতিশীল করার আহ্বান জানিয়ে ২০২৩ সালের সেরা প্যানেল আইনজীবীকে ক্রেস্ট প্রদান করেন। এ বছর সেরা প্যানেল আইনজীবী নির্বাচিত হয়েছেন এড. নীলিমা বিশ্বাস। সর্বশেষ তিনি সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin