সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন

পুঠিয়ায় বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

  • প্রকাশ সময় মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪
  • ১৩ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: পুরো বাংলাদেশ জুড়ে চলছে তীব্র তাপদাহ। এই তাপদাহে জীবাষ্যকুল পড়েছে অতি কষ্টে। পশু, পাখি ও মানুষকুল পড়েছে সব থেকে বিপদে। গাছপালা পানির অভাবে শুকিয়ে যাচ্ছে। পুড়ে যাচ্ছে ক্ষেতের ফসল। সারা দেশেল ন্যায় রাজশাহীতেও চলছে তীব্র তাপদাহ। এই তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে রাজশাহীতে বৃষ্টি চেয়ে ইস্তিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। মঙ্গলবার বেলা ২ টায় রাজশাহীর পুঠিয়া উপজেলার পুঠিয়া পি এন মডেল উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজ আদায় করেন মুসল্লিরা।

পুঠিয়া উপজেলার ওলামা পরিষদের আয়োজনে এই নামাজে ইমামতি করেন আলহাজ্ব মাওলানা মোহাম্মদ আনোয়ারুল ইসলাম। সেখানে দুই রাকায়াত নামাজ শেষে রাজশাহীসহ সারা দেশের বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়। এছাড়া মোনাজাত থেকে প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষায় দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।

এ সময় আলেমরা বলেন, হাদিস থেকে বর্ণিত, মহানবী হজরত মুহাম্মদ (সা.)বলেছেন, দুইটা সময় জাহান্নাম নিঃশ্বাস ছাড়ে গ্রীষ্মকাল এবং শীতকালে। অতিরিক্ত শীত যখন হয় তখন সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করা হয় এবং অতিরিক্ত গরমের সময় ( গ্রীষ্মকালেও) সমস্যার সমাধানের জন্য দোয়া চাওয়া হয়। অতীতে আরব দেশে যখন এমন প্রখর রোদ আর গরম ছিলো, মহানবী হজরত মুহাম্মদ (সা.) গরম থেকে পরিত্রাণ চেয়ে সাহাবাদের নিয়ে আল্লাহর কাছে প্রার্থনা করেছিলেন।

আলেমরা আরো বলেন, আমরা যদি আল্লাহর কাছে তওবা করতে পারি,কাছে ফিরতে পারি,বৃষ্টি চাইতে পারি, এটাই হচ্ছে সফলতা। এদিকে রাজশাহীতে এপ্রিল থেকে প্রচন্ড তাপপ্রবাহ শুরু হয়েছে। এখন তীব্র তাপদাহে ফসলের খেত,আম সহ বিভিন্ন ফলমূলের ক্ষতি হচ্ছে। হাঁসফাঁস করছে জনজীবন। এছ্ড়াাও তীব্র তাপদাহ থেকে বাঁচতে পদ্মা নদীতে গোসল করতে নেমে ইতোমধ্যে বেশ কয়েকজন শিশু-কিশোর পানিতে ডুবে মারা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin