সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

রাজশাহীতে প্রকল্প স্টেকহোল্ডারদের সাথে নেটওয়ার্কিং সভা

  • প্রকাশ সময় বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ৩৭ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে বেসরকারী উন্নয়ন সংস্থা দিনের আলো হিজড়া সংঘের আয়োজনে প্রকল্প স্টেকহোল্ডারদের সাথে নেটওয়ার্কিং সভা অনুষ্ঠিত হয়। লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠি বিশেষ করে হিজড়া জনগোষ্ঠির জন্য টেকসই এবং সুরক্ষিত দৃশ্যমানতা বিকাশের জন্য সমাজের অন্যান্য স্টেকহোল্ডারদের পাশাপাশি হিজড়া জনগোষ্ঠির পরিবারের সাথে কাজের মাধ্যমে আইনি ক্ষমতায়ন, সক্ষমতা বিকাশ, হিজড়া পরিবারের দৃষ্টিভঙ্গির পরিবর্তন এবং বিভিন্ন সমাজের প্রধানদের সংবেদনশীলতা তৈরী করা ও সামাজিক দৃষ্টিভঙ্গি বা সামাজিক চাপ পরিবার, থেকে মোকাবেলা করে সমাজে ও পরিবারে হিজড়া সন্তানদের অধিকার নিশ্চিত করার লক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট( ব্লাস্ট) এর সহযোগিতায় বুধবার বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহী মহানগরীর নিউমার্কেট এলাকার একটি চাইনিজ রেষ্টুরেন্টে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন দিনের আলো হিজড়া সংঘের সভাপতি জয়িতা মোহনা। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক শবনম শিরিন, যুব উন্নয়ন অধিদপ্তর রাজশাহীর উপপরিচালক এ.টি.এম গোলাম মাহবুব, রাসিক এর সংরক্ষিত আসনের কাউন্সিলর ও দিনের আলো হিজড়া সংঘের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ সাগরিকা, দিনের আলো হিজড়া সংঘের উপদেষ্টা শরীফ সুমন ও আপস এর নির্বাহী পরিচালক আবুল বাশার পল্টু।

সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন দিনের আলো হিজড়া সংঘের সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি। আরো উপস্থিত ছিলেন অত্র সংঘের কোষাধ্যক্ষ ও এস সি জি প্রকল্পের ফিল্ড ফ্যাসিলিটেটর জুলি ও এস সি জি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী আবু সাঈদ। এছাড়াও বিভিন্ন বেসরকারী উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও হিজড়া সম্প্রদায়ের জনগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত অতিথিবৃন্দ বলেন, মানব সন্তান হিসেবে জন্ম নেয়া কাউকে অবহেলা বা ভিন্ন ভাবে দেখার অবকাশ নাই। কারন সবাই মানুষ। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা হিজড়াদের রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়েছেন। ফলে এখন তারা নির্বাচনসহ সকল কাজে অংশগ্রহন করতে পারছেন। শুধু তাইনয় পিতা-মাতার সম্পদের অংশিদারও হয়েছেন তারা। এর ফলে তাদের আইনী সহায়তাসহ রাষ্ট্রীয় সকল সুবিধা ভোগ করার অধিকার রয়েছে। অত্র প্রকল্পের মাধ্যমে তাদের সকল অধিকার নিশ্চিত হবে বলে আশা করেন তারা। সেইসাথে হিজড়া জনগোষ্ঠির সন্তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য সরকারী ও বেসরকারী সকল প্রতিষ্ঠান প্রধানদের অনুরোধ করেন উপস্থিত অতিথিবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin