সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন

রাজশাহীতে নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ’র বিক্ষোভ মিছিল ও সমাবেশ

  • প্রকাশ সময় বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪
  • ৪০ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ রেজি নং- বি-২২১৬ (সিবিএ) কেন্দ্রীয় নির্বাহী কমিটির (সিবিএ) আয়োজনে বৃহস্পতিবার বেলা ১১টা হতে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত ৫% বিশেষ সুবিধা নেসকো পিএলসিতে বাস্তবায়ন না করার প্রতিবাদে ও কার্যকর করণ এবং ২০২২-২০২৩ অর্থ বছরের সরকার ঘোষিত ১.৫ মাসের মূল বেতনের সমপরিমান এপিএ বোনাস প্রদানসহ বিভিন্ন দাবিতে এই কর্মসূচী পালন করেন তারা।

নেতৃবৃন্দ রাজশাহী মহানগরীর নেসকো কার্যালয়ে প্রতিটি ভবনে এবং নেসকো প্রাঙ্গনে বিক্ষোভ মিছিল করেন। মিছিল শেষে তারা সমাবেশ করেন। সমাবেশে সভাপতিত্ব করেন নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ রেজি নং-বি-২২১৬ (সিবিএ) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি প্রভাস কুমার আচার্য্য।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক আব্দুস সোহেল, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ এনামুল হক, সাংগঠনিক সম্পাদক শহীদুল ইসলাম, অর্থ সম্পাদক জাহাঙ্গীর হোসেন, শ্রমিক কল্যাণ সম্পাদক শামীম উদ্দীন, মহিলা বিষয়ক সম্পাদক আখি ইকবাল, শিক্ষা ও সমাজ কল্যাণ সম্পাদক শফিকুল ইসলাম, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক শ্রী অঞ্জন কুমার মিত্র, সামসুল আরম সুমন, আশরাফুল ইসলাম, মনোয়ার হোসেন, মতিউর রহমান, আলীউদ্দীন, মোসাদ্দেক, আব্দুল হান্না, রাশেদুল, শামিম, ও শাহজাহান। এছাড়াও অত্র কমিটির অন্যান্য নেতৃবৃন্দ ও সকল পর্যায়ের শ্রমিকগণ উপস্থিত ছিলেন।

উপস্থিত বক্তরা বলেন, সরকার ঘোষিত ৫% বিশেষ সুবিধা প্রদান ও বিদ্যুৎ জ¦ালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে নেসকো পিএলসি কে ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য প্রাপ্য এপিএ বোনাস ১.৫ সহ পোষ্য নিয়োগ কর্মচারীদের যোগ্যতা অনুযায়ী চাকুরী এবং চাকুলী বিধি ২০১৯ সংশোধন সহ দাবী দাওয়া বাস্তবায়নের জন্য নেসকো বিদ্যুৎ শ্রমিক লীগ রেজি নং বি-২২১৬ কেন্দ্রীয় নির্বাহী কমিটি চলতি মাসের ১০ তারিখ থেকে আন্দোলন কর্মসূচী পালন করছে।

সমাবেশ থেকে নেতৃবৃন্দ বলেন, দ্রব্যমূল্যের উর্ধগতি ও সরকারী কর্মচারীদের জীবনমান এর কথা বিবেচনা করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী এর অনুরোধক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রনালয়, অর্থ বিভাগ বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন শাখা-১ সুত্র নং-০৭,০০,০০০০.১৬১, ৯৯,০১০,২৩-১৩২ তরিখ-১৭-০৭-২০২৩ইং মোতাবেক একটি প্রজ্ঞাপন জারী করা হয়। এই প্রজ্ঞাপনের আলোকে সরকারী আইন, ২০১৮ এর ১৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকারী-বেসামরিক, স্ব-শাসিত এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান সমূহ, ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান সমূহে নিয়োজিত কর্মচারীগণকে ১লা জুলাই ২০২৩ইং তারিখ হতে ৫শতাংশ বিশেষ সুবিধা ঘোষনা করা হয়।

তারা বলেন, এই সুবিধা উপরোক্ত কর্মকর্তা-কর্মচারীগণ ১লা জুলাই-২০২৩ইং হতে তা ভোগ করছেন। নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি পিএলসি’র প্রতিষ্ঠানটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের একটি প্রতিষ্ঠান। কিন্তু এই প্রতিষ্ঠানের কর্মচারীরা এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের মত নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি পিএলসিতে কর্মরত সমস্ত কর্মকর্তা-কর্মচারীগণ জুলাই ২০২৩ইং হতে ৫ শতাংশ হারে বিশেষ সুবিধা এবং ২০২২-২৩ অর্থ বছরে সরকার ঘষিত ১.৫ টা পূর্ণ বোনাস প্রদানের জন্য সমাবেশ থেকে তারা জোর দাবী জানান। তাদের দাবী না মানলে কঠোর কর্মসূচিতে যাবেন বলে হুঁশিয়ারী দেন নেতৃবৃন্দ।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin