সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:০৫ অপরাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে ক্ষুদ্র নৃগোষ্ঠির কালচারাল একাডেমির আলোচনা সভা

  • প্রকাশ সময় রবিবার, ১৭ মার্চ, ২০২৪
  • ৫৫ বার দেখা হয়েছে

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। রোববার আমনুরা মিশন প্রাথমিক স্কুল প্রাঙ্গনে রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমি ও আমনুরার ন্যাশনাল এজেন্সী ফর গ্রিণ রেভ্যুলেশন (এনজিআর) সংস্থার যৌথ আয়োজনে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার নির্বাহী অফিসার তাছমিনা খাতুন।

রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির গবেষণা কর্মকর্তা বেনজামিন টুডুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সিস্টেম এনালিষ্ট সাখাওয়াত হোসেন, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক ও রাজশাহী বিভাগীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির নির্বাহী কমিটির সদস্য আকবারুল হাসান মিল্লাত, সহকারী অধ্যাপক ও নির্বাহী কমিটির সদস্য সুনিল কুমার মাঝি, এনজিআর সংস্থার নির্বাহী পরিচালক স্টেফান সরেন, একাডেমির নির্বাহী কমিটির সদস্য সুসেন কুমার শ্যামদুয়ার। একাডেমির সংগীত প্রশিক্ষক মানুয়েল সরেন এর সঞ্চালনায় অনুষ্ঠানে তাবিথা কিন্ডার গার্টেন স্কুলের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। উপস্থিত অতিথিবৃন্দ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন ও ছেলেবেলা সম্পর্কে আলোকপাত করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু টুঙ্গিপাড়ার একটি অজ পাড়াগায়ে জন্মেছিলেন বলে বাংলাদেশ নামে একটি ভূখন্ড রচিত রচিত হয়েছে। তিনি মার্চ স্বাধীনতার ঘোষনা দিয়েছিলেন বলে বাঙ্গালী জাতি বাংলাদেশ নামে একটি স্বাধীন দেশ পেয়েছে। বঙ্গবন্ধু একজন শিশু বান্ধব ও জনদরদী দেশপ্রেমিক ছিলেন। যুদ্ধকালীন সময়ে তাঁর ৫২তম জন্মদিনে এক বিদেশী সাংবাদিকের প্রশ্নের জবাবে বঙ্গবন্ধু উত্তর দিয়েছিলেন ‘এই দুখিনি বাংলায় আমার জন্মদিনই বা-কি, মৃত্যু দিনই বা-কি। যখনি কারো ইচ্ছে হলো আমাদের প্রাণ নিয়ে যাচ্ছে।


তিনি আরো বলেন, ১৭মার্চ শুধু বঙ্গবন্ধুর জন্মদিনই নয়, এটা জতীয় শিশু দিবসও। কারণ বঙ্গবন্ধু শিশুদের খুব ভালবাসতেন। তিনি শেখ রাসেলকে যেভাবে ভালবাসতেন ঠিক সেভাবেই অন্যান্য শিশুদেরও ভালবাসতেন। এই ক্ষণজন্মা মানুষকে স্বপরিবারে ১৯৭৫ সালে ১৫ আগস্ট ছোট ছেলে রাসেলসহ প্রায় স্বপরিবারে কিছু বিপদগামী সেনা সদস্যরা হত্যা করে দেশের স্বার্ভভৌমত্ব বিনষ্ট করে দেয়। কিন্তু বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ছেন তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২০৪১সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করতে কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।
বক্তব্য শেষে চিত্রাঙ্কন, সুন্দর হাতের লেখা ও বঙ্গবন্ধু সমন্ধে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথিসহ উপস্থিত অতিথিবৃন্দ। শেষে শিক্ষার্থীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2021 dailysuprovatrajshahi.com
Developed by: MUN IT-01737779710
Tuhin